শুক্রবার, ২৬ জুলাই, ২০১৩

বেহুলা- ভালোবাসার যুদ্ধে অদম্য সেনানী।

                       ভালোবাসা তোমার ঘরে বৃষ্টি হয়ে নেমে আসুক
              ইচ্ছেগুলো তোমার ইচ্ছেগুলো জ্যান্ত হয়ে বুকের ভেতর তুমুল নাচুক
                       ভালোবাসা তোমার ঘরে বৃষ্টি হয়ে নেমে আসুক।।

গান টি তানিম নুর পরিচালিত চলচিত্র ফিরে এসো বেহুলা এর। অনেকেই হয়তো এরি মাঝে দেখে ফেলেছেন এই ভালো মানের চলচিত্র টি। না দেখে থাকলে দেখে নিতে পারেন। যদি ও আমি আসলে এই চলচিত্রটি নিয়ে আলোচনা করতে চাচ্ছি না। আমি আলোচনা করবো বেহুলা কে নিয়ে। শিরোনামেই দেখেছেন আমি বেহুলা কে ভালোবাসার যুদ্ধে অদম্য সেনানী হিসেবে উল্লেখ করেছি। এখন কেন বলেছি তার কারন ব্যাখ্যা করতে চাই।


বেহুলা একটি মিথ। আর মিথ এর প্রতি আমার খুব ই আগ্রহ। যখন মহাস্থানগড় দেখতে গিয়েছিলাম তখন ওখানে শুনলাম যে এখানে বেহুলা-লখিন্দরের বাসর ঘর আছে। না দেখে তো আসা যায় না। তখন ও আমি এই বিষয়ে কিছুই জানতাম না। স্থানীয় একজন এর কাছে শুনলাম বেহুলা- লখিন্দরের মিথ। ছোটো ছোট বই ও বিক্রি হয় ওখানে যাতে আপনি এমন মিথ পাবেন। আমিও কিনেছিলাম। তবে ফিরে এসে বেশ ঘাটাঘাটি করি। জানতে পাড়ি এই বেহুলার কাহিনী উঠে এসেছে মনসামঙ্গল কাব্য থেকে। মনসা- মঙ্গল কাব্য মধ্যযুগের বাংলা সাহিত্যের এক অনন্য নিদর্শন। হরিদাস, বিজয়গুপ্ত, নারায়ন দাস, কেতকা দাস ও খেমনান্দ নামক কবিরা মনসা- মঙ্গল কাব্য রচনা করেন। এখানে ফুটে উঠেছে বেহুলা - লখিন্দরের অসাধারণ কাহিনী।



        বগুড়ায় অবস্থিত বেহুলার বাসর ঘর।

মনসা ছিলেন নারী গর্ভে জন্ম না নেওয়া শিব এর সন্তান। মর্তে বাসুকির কাছে পালিত হয় মনসা। বড় হয়ে জানতে পেরে মনসা শিব এর কাছে যায় এবং কৈলাস এ শিব এর বাড়িতে থাকতে চায়। কিন্তু শিব তার স্ত্রী পারবতির ভয়ে মনসা কে মন্দিরে ফুল এর ডালিতে লুকিয়ে রাখে। কিন্তু পার্বতী দেখে ফেলে এবং মনসা কে তার সতীন মনে করে আঘাত করে তার চোখ নষ্ট করে দেয়। এদিকে রাগান্নিত হয়ে মনসা পার্বতী কে দংসন করে। কিন্তু শিব এর অনুরধে পার্বতী কে আবার বাচিয়ে তোলে। কিন্তু পার্বতীর ইচ্ছায় মনসা কে বনবাস দেওয়া হয়। বনবাসে ব্রম্মা এর বীর্য ধারন করে মনসা নাগ এর জন্ম দেয়। এসময় সে সর্পদেবী হিসেবে বনবাস থেকে ফিরে আসে।


বনবাস ফেরত মনসা নিজের পুজা চালু করার জন্য পিতা শিব এর কাছে অনুরোধ করে। শিব মনসা কে বলে যদি সে চাঁদ সওদাগার কে রাজি করাতে পারে তাহলে পৃথিবীতে তার পুজা চালু হবে। কিন্তু শিব ও দুর্গা ভক্ত চাঁদ সওদাগার কিছুতেই মনসার পুজা করতে রাজি হোলও না। বরং তারিয়ে দেন মনসা কে। ক্ষিপ্ত হয়ে ওঠে মনসা। চম্পকনগরে সাপের উপদ্রপ বেরে যায়। সাপের কামরে মাড়া যায় চাঁদ সওদাগারের ছয় ছেলে। ডুবে যায় চাঁদ এর বাণিজ্য তরী। সর্বস্বান্ত হয়ে যায় চাঁদ। তারপর ও রাজি হয় না মনসার পুজা দিতে।


তার পর ও আস্থা হারান না চাঁদ। এরপর চাঁদ সওদাগরের পুত্র লখিন্দর ও তার ব্যবসায়ীক সতীর্থ সাহার কন্যা বেহুলার জন্ম হয় সমসাময়ীক কালে। দুটি শিশুই একসাথে বেড়ে ওঠে এবং একে অপরের জন্য সম্পুর্ণ উপযুক্ত বলে গণ্য হয়। কিন্তু জ্যোতিষী বলেন বেহুলার সাথে লখিন্দরের বিয়ে হলে বাসর ঘরে সাপের দংসনে লখিন্দরের মৃত্যু হবে। চাঁদ তবু ও বেহুলা-লখিন্দরের বিয়ে দেন এবং তাদের জন্য সুরক্ষিত একটি বাসর ঘর বানান কিন্তু শেষ রক্ষা হয় না। কোনও এক ফাক দিয়ে সাপ ঢুকে পরে এবং লখিন্দর কে দংসন করে। ভেঙ্গে পরে চাঁদ। কিন্তু তবু রাজি হয় না মনসার পুজা দিতে।


তৎকালীন সময়ের নিয়ম অনুসারে সাপে দংসন করা লাশ ভেলায় করে নদীতে ভাসিয়ে দেওয়া হত যদি কোনভাবে ফিরে আসে সেই আসায়। তেমনি ভাসিয়ে দেওয়া হয় লখিন্দরের লাশ। কিন্তু স্বামী শোকে অন্ধ বেহুলা ও ভেলায় ভেসে পরে। ভাসতে থাকে তারা ছয় মাস ধরে এবং গ্রামের পর গ্রাম পাড়ি দিতে থাকে। এই অবস্থায় মৃতদেহ পঁচে যেতে শুরু করে এবং গ্রামবাসীরা তাকে মানসিক ভারসাম্যহীন মনে করতে থাকে। বেহুলা মনসার কাছে প্রার্থনা অব্যাহত রাখে। তবে মনসা ভেলাটিকেই কেবল ভাসিয়ে রাখতে সাহায্য করে।


একসময় ভেলাটি মনসার পালক মাতা নিতার কাছে আসে। তিনি নদীতীরে ধোপার কাজ করার সময় ভেলাটি ভূমি স্পর্শ করে। তিনি মনসার কাছে বেহুলার নিরবচ্ছিন্ন প্রার্থনা দেখে বেহুলাকে তার কাছে নিয়ে যাবার সিদ্ধান্ত নেন। তিনি তার ঐশ্বরিক ক্ষমতাবলে চোখের পলকে বেহুলা ও মৃত লখিন্দরকে স্বর্গে পৌছে দেন। স্বর্গে বেহুলা নেচে- গেয়ে দেবতাদের খুশি করেন। দেবতারা মনসা কে অনুরধ করেন লখিন্দর কে বাচিয়ে তোলার জন্য। কিন্তু মনসা বেহুলা কে শর্ত দেয় সে যদি চাঁদ সওদাগার কে মনসার পুঁজা দিতে রাজি করাতে পারে তাহলে লখিন্দর কে বাচিয়ে তুলবে। বেহুলা কথা দেয় সে চাঁদ সওদাগার কে রাজি করাবে। খুশি হয়ে মনসা লখিন্দর এবং চাঁদ এর বাকি ছয় ছেলে কে বাচিয়ে তোলে ও চাঁদ এর সকল সম্পত্তি ফেরত দেয়। বেহুলা এসব নিয়ে নিতার সাথে মর্তে ফিরে আসে।

সব ফিরে পেয়ে চাঁদ খুশি হয়ে ওঠে এবং বেহুলার অনুরোধে সে মনসার পুজা দিতে রাজি হয়। তবে সব সত্তে ও চাঁদ ভুলে যায় নি দেবী মনসা তাকে কি পরিমান কষ্ট দিয়েছে। তাই তিনি মনসার দিকে না তাকিয়ে বাম হাতে ফুল ছুরে দেন। সেই থেকে মর্তে শুরু হয় দেবী মনসার পুজা।


তো দেখতেই পাচ্ছেন কতটা কষ্ট করে বেহুলা তার প্রিয় স্বামী কে মৃত্যুর হাত থেকে ফিরিয়ে নিয়ে আসে। এজন্নেই আমি বেহুলা কে ভালোবাসার যুদ্ধে অদম্য সেনানী হিসেবে অবিহিত করেছি। নিজের ভালোবাসার মানুষ কে বাচিয়ে তোলার এমন অদম্য চেষ্টার নিদর্শন আর কইটা পাবেন?


তথ্য সুত্রঃ
১. http://bn.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A7%87%E0%A6%B9%E0%A7%81%E0%A6%B2%E0%A6%BE
২. মনসা মঙ্গল কাব্য






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন